ফেইসবুক ইনস্ট্যান্ট গেইম কী? কিভাবে ফেইসবুক ইনস্ট্যান্ট গেইম এর মাধ্যমে উপার্জন করা যায়।?
এই সকল বিষয় নিয়েই আজ আলোচনা করবো। আপনার যদি ফেইসবুক এর মাধ্যমে আয় করার ইচ্ছা থাকে তাহলে পুরো পোস্ট টি পড়তে পারেন।
ইনস্ট্যান্ট গেইম কি?
ইনস্ট্যান্ট গেইন আসলে আমরা ফেইসবুক এর ভিতর বিভিন্ন গেইম দেখে থাকি। যেগুলো খেলতে আমাদের কোন প্রকার গেইম ডাউনলোড বা ইনস্টল করা লাগে না। এই গেইম গুলোকে ফেইসবুক এর ভাষাতে ইনস্ট্যান্ট গেইম বলা হয়। এই গেইম গুলো সাধারনত অনলাইন ভিত্তিক হয়৷ HTML5,Javascript,Unity Game engine অথবা বিভিন্ন ধরনের গেইম ইঞ্জিন এর মাধ্যমে গেইম গুলো তৈরি করা হয়। যেকেউ চাইলেই গেইম ডেভেলপমেন্ট করে সেটি ফেইসবুকে আপলোড দিতে পারে।
কিভাবে আমরা ফেইসবুক ইনস্ট্যান্ট গেইম এর মাধ্যমে আয় করতে পারি?
আমরা অনেকেই ফেইসবুক ইনস্ট্যান্ট গেইম থেকে যে আয় করা যায় এই বিষয় টি জানি না। তাছাড়া বাংলাদেশে হাতে গোনা কয়েকজন ফেইসবুক ইনস্ট্যান্ট গেইম এর মাধ্যমে উপর্জন করে। আমরা বাংগালিরা আসলে বুঝি কম চিল্লাই বেশি। গত দিন একটি পোস্ট দিয়েছিলাম আমার ফেইসবুক থেকে আয় এর একটি রিপোর্ট। অনেক এক্সপার্টরা এসে হা হা রিয়াক্ট দিয়েছে পাশাপাশি বিভিন্ন ধরনের নেগেটিভ কমেন্ট ও করেছে। আসলে আমি আগেই বলেছি আমরা বুঝি কম চিল্লাই বেশি৷ আমরা বেশির ভাগ মানুষ এটা জানি যে ফেইসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল, ফেইসবুক ভিডিও মনিটাইজ এর মাধ্যমে ছাড়া হয়তো আর কোন ভাবে আয় করা জায় না ফেইসবুক থেকে। তাছাড়া বেশির ভাগ মানুষ এডাল্ট কন্টেন্ট, স্প্যামিং কন্টেন্ট, কপি ভিডিও দিয়ে ফেইসবুক ব্যাবহার করে আয় করে এটা ফেইসবুক এর নিয়মনীতি ভংগ করে ফলে তাদের পেমেন্ট হোল্ড হয় বা বিভিন্ন ভাবে সমস্যার সম্মুখিন হয়। সত্যি কথা বলতে ফেইসবুক,গুগল এডসেন্স, প্রত্যেকটি প্লাটফর্ম থেকেই সঠিক নিয়ম মেনে কাজ করলে পেমেন্ট পাওয়া যায়। আর ট্রিক এর মাধ্যমে হয়তো সাময়িক ভাবে কিছু আয় করা সম্ভব হলেও একসময় আর ইনকাম করা যায় না।
যাইহোক আমরা মুল বিষয় নিয়ে কথা বলি। ইন্সট্যান্ট গেইম হচ্ছে একটি চিরস্থায়ী ইনকাম প্লাটফর্ম। আপনি যদি ভালো মানের গেইম ডেভেলপমেন্ট করতে পারেন তাহলে আপনার ইনকাম কেউ ঠেকাতে পারবে না।
আসলে গেইম থেকে ইনকাম হয় বিজ্ঞাপন থেকে। আপনি যখন ফেইসবুক ইনস্ট্যান্ট গেইমে আপনার গেইম টি আপলোড করবেন তখন ফেইসবুক গেইমে আপনার গেইম টি চলে আসবে। গেইমটি জত মানুষ খেলবে আপনার তত ইনকাম হবে। আমরা যারা ফেইসবুক গেইম খেলেছি তারা হয়তো জানি গেইম খেলার সময় ফেইসবুক এর বিজ্ঞাপন দেখায় এই বিজ্ঞাপন থেকেই আমাদের ইনকাম হবে৷ তাছাড়া আপনি ফেইসবুক ইনস্ট্যান্ট গেইম এর মাধ্যমে আরেকটি সিস্টেমে আয় করতে পারবেন সেটি হলো In Game Purchase এই বিষয় টি নিয়ে পরবর্তীতে আলোচনা করবো।
তাছাড়া আপনি যদি মনে করেন আমি ফেইসবুক ইনস্ট্যান্ট গেইম ব্যাবহার না করে এন্ড্রয়েড গেইম ডেভেলপমেন্ট করবেন সেক্ষেত্রে ও আপনি ফেইসবুক থেকে আয় করতে পারবেন এ বিষয় টি নিয়ে আমি পরবর্তী পোস্টে আলোচনা করবো।
তাছাড়া কিভাবে আপনি গেইম ডেভেলপমেন্ট শিখবেন বা কিভাবে গেইম ডেভেলপমেন্ট করে ফেইসবুক ইনস্ট্যান্ট গেইমে কাজ করবেন বিষয় টি নিয়েও আমি আলোচনা করবো।
আপনারা যদি সাপোর্ট করেন তাহলে আমি প্রতিদিনি প্রত্যেকটি বিষয় নিয়ে একটি করে পোস্ট লিখবো। আশা করি কমেন্ট করে জানাবেন আপনারা পরবর্তী পোস্ট গুলো চান কি না। আর হ্যা পোস্ট টি শেয়ার করবেন৷ খুব শীঘ্রই আমি একটি ফ্রি সেমিনারের আয়োজন করবো যেখানে শুধু তারাই অংশগ্রহণ করতে পারবে জারা নিয়মিত এই পোস্ট গুলো শেয়ার এবং কমেন্ট করে আগ্রহ প্রকাশ করবে।