কেমন হওয়া উচিৎ ফেসবুক অ্যাডের ক্যাপশন?
আমারা সব সময়ই এক্টূ বেশি সেল এর আশায় ফেসবুক এ পোস্ট বুষ্ট করে থাকি অনেক সময় আমাদের কিছু ছোট ছোট ভুল অথবা অবহেলার কারনে বুষ্ট এ সেল তো দূরের কথা বুষ্টের খরচ পর্যন্ত ও ওঠেনা। এর পিছে অনেক অনেক কারন বিদ্যামান তার মধ্য ছোট্ট একটা কারন আজ আপনাদের সামনে তুলে ধরবো।

ফেসবুক অ্যাডের ক্যাপশন

আমরা যারা রেগুলার ফেসবুকে বুষ্ট করি তাদের বেশির ভাগ কেই দেখি একটা প্যাটার্ন ফলো করে ফেসবুক অ্যাডের ক্যাপশন লেখেন । প্যাটার্ন টা দেখলে মনে হয় যে এটা এটা হয়ত কোন মানুষের লেখা না, হয়ত কোন রোবট এটা শুধু কপি অ্যান্ড পেস্ট করে দিয়ে দিয়েছে। এই রোবোটিক টাইপের ক্যাপশন অ্যাডে কতটা ভাল রেজাল্ট এনে দেয় সেটা আমার জানা নেই।
তারপর দেখা যায় ক্যাপশন টা অনেক বড় হয়ে থাকে, অনেকের ক্যাপশন অনেক সময় এত বড় হয়ে যায় যে, অনেক সময় তা প্রায় আমার একটা আর্টিকেল সমান হয় যায়। আমি জানি খুব দরকার ছাড়া আমার আর্টিকেল গুলো কেউ ই তেমন পড়েনা । তবে হ্যা যার দরকার সে কিন্তু অবশ্যই পড়ে অনেক টা বিপদে পরেই পড়ে। কিন্তু অ্যাডের ক্যাপশন কিন্তু কেউ বিপদে পড়ে পড়বে না!!
আচ্ছা আপনি নিজেই বলেন তো কারো অ্যাডের এরকম ক্যাপশন আপনি কয়দিন পুরোটা পড়েছেন?
আমার মনে হয় না আপনি এত বড় ক্যাপশন সব সময় পড়েন । আপনি নিজেই যদি না পড়েন তাহলে আপনার কাষ্টমার আপনার অ্যাডের ক্যাপশন গুলো কেন পড়বে ভেবে দেখেছেন কি?
অনেকে তো এরকম ক্যাপশন দেখার পর ঐ অ্যাড টাই হাইড করে দেয় এবং এটা যদি হতে থাকে তাহলে কিন্তু আপনার জন্য মহা বিপদ সংকেত অপেক্ষা করছে!
ক্যাপশন স্টান্ডার্ড না হলে যে সব সমস্যা ফেস করতে পারেন –
১। আপনার অ্যাড টি রিজেক্ট হতে পারে
২। আপনার অ্যাডের কোয়ালিটি কমে যেতে পারে
৩। অ্যাডের পারফর্মেন্স খারাপ হতে পারে
৪। কাস্টমারের কাছে নেগেটিভ ইম্প্যাক্ট ফেলতে পারে
যেমন হওয়া উচিৎ আপনার আপনার অ্যাডের ক্যাপশন
১। ক্যাপশন খুব বেশি বড় হওয়া উচিত নয়। চেষ্ট করুন ২৫৫ ক্যারেক্টারের মধ্যেই সীমাবদ্ধ থাকতে। যদিও আমরা অনেকেই ২০৫৫ ক্যারেক্টারের ও বেশি ক্যারেক্টার ইউজ করি।
২। ক্যাপশনে এমন কিছু লিখুন যেন তা আপনার টার্গেট কাস্টমারের ইমোশনে হিট করে। রোবোটিক টাইপের কথা বলা থেকে বিরত থাকুন।
৩। ক্যাপশনে ইউনিকোড ক্যারেক্টার গুলো ব্যবহার করা থেকে বিরত থাকুন যদিও আমরা এসব এই বেশি স্বাচ্ছন্দবোধ করি।
৪। প্রোডাক্ট বা সার্ভিস এর ফিচার কে হাইলাইট না করে প্রোডাক্ট বা সার্ভিস টি কাস্টমারের কোন সমস্যা টা সমাধান করতে পারে সেই দিক টি হাইলাইট করুন। যদিও আমরা প্রোডাক্ট এর ফিচার গুলো হাইলাইট করতেই বেশি ভালবাসি।
কথায় আছে ছোট ছোট বিন্দু গড়ে তোলে সিন্ধু! আপনার অ্যাডের ছোট ছোট কিছু ভুলই হতে পারে আপনার অনেক বড় ক্ষতি করছে আপনি হয়ত তা বুঝতেই পারছেন না। তাই সতর্ক হোন , কোয়ালিটি মেইনটেইন করুন। অ্যাড ভাল রেজাল্ট দিবেই দিবে।
অলিউর রহমান রকিব
ডিজিটাল মার্কেটার ও ওয়েব ডেভেলপার