নতুন লগো ডিজাইনারদের জন্য কিছু গুরুত্বপূর্ণ লগো ডিজাইন তত্ব

১. Simplicityঃ লগো ডিজাইনেরর ক্ষেত্রে প্রথম সূত্র হচ্ছে "Simplicity is the best identity". লগো হতে হবে সিম্পল, ইজিলি রিডেবল এবং মেমোরেবল। একটি লগো হচ্ছে একটি ব্র‍্যান্ডের পরিচিতি। লগোকে সব সময় একটা সিম্পল মার্কে রাখার চেষ্টা করুন যেন ইজিলি আইডেন্টিফাই করা যায়।
২.কালার সাইকোলজিঃ কালার সাইকোলজি অনুযায়ী লোগোর কালার নির্বাচন। মডার্ণ লোগোর ক্ষেত্রেও গ্র‍্যাডিয়েন্টে কালারগুলির সাইকোলজি এপ্লাই করা।
৩. ফন্ট সিলেকশনঃ লগোর ক্ষেত্রে ইন্ডাস্ট্রি ওয়াইজ টাইপফেস বা ফন্ট সিলেকশনও একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। (ফন্ট সিলেকশন নিয়েও বিস্তারিত পোস্ট আসবে)
৪. ভিজুয়াল কন্সেপ্টঃ লোগোর ভিজুয়াল কন্সেপ্ট যেন মানুষকে আকর্ষন করে।
৫. প্রেজেন্টেশনঃ আকর্ষনীয় প্রেজেন্টেশন তৈরি করা, রিয়েলিস্টিক প্রেজেন্টেশনের ক্ষেত্রে মোকাপ ব্যবহার করার পরামর্শ রইলো।
৬. লগো ক্যাটাগরি সিলেকশনঃ লগো ডিজাইনের ক্ষেত্রে লগোর ক্যাটাগরি একটি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। একেকজন ক্রেতা একেক ক্যাটাগরির লগো পছন্দ করে থাকেন। তবে লগো ডিজাইন সেক্টরে Minimal, Versatile or Retro & Modern লগোর চাহিদা বেশী।
৭. মাইন্ড ম্যাপিংঃ লগো ডিজাইন শুরুর আগে আপনাকে অবশ্যই লগোর ভিজুয়াল কন্সেপ্ট নিয়ে রিসার্চ করতে হবে (৩-৪ ঘন্টা শুধু ওই রিলেটেড লগো দেখতে পারেন এতে করে ভালো আইডিয়া পাবেন)। তারপর পেন্সিল দিয়ে ড্রয়িং করার পর বেস্ট কন্সেপ্টটিকে ডিজিটালি কনভার্ট করতে হবে

আমার ভুল ত্রুটি থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। যারা আরো এক্সপার্ট তারা আরো কিছু মিসিং থাকলে সেগুলি ধরিয়ে দিতে পারেন। সামনে গ্রাফিক ডিজাইন রিলেটেড আরো কিছু টিপস এন্ড ট্রিক্স শেয়ার করা হবে। সবাই এক্টিভ থাকুন এবং চাইলে টাইমলাইনে শেয়ার দিয়ে রাখতে পারেন।

#টিম_বি_ডিজাইনো💕

লেখকঃ Facebook