থ্রিলার, সমকালীন, ভ্রমন, অ্যাডভেঞ্চার, হরর কিংবা অতিপ্রাকৃত - গত কিছু দিন ধরে এইরকম নানা ধরনের বই নিয়ে পোস্ট করেছি। ইসলামিক কোন বই নিয়ে পোস্ট করিনি। ২০১৯ সালে প্রকাশিত তেমনি একটি বই নিয়ে অাজ পোস্ট করব।

★বইঃ সেল্ফ রিমাইন্ডার।
★লেখকঃ শাওন আহমেদ।
★সম্পাদনাঃ ছানা উল্লাহ সিরাজী।
★পৃষ্ঠাঃ ১২৮।
★মূল্যঃ ১০০ টাকা।
★প্রকাশনায়ঃ বইপল্লি।

যেভাবে শুরু...
কখনও কষ্টের কালো মেঘ এসে সব আনন্দকে মুহূর্তেই বিষাদে পরিণত করে দেয়, আবার কখনও আনন্দের বৃষ্টি-ঝড় কষ্টের চিহ্নটুকু ধুয়ে-মুছে সাফ করে দেয়। বুদ্ধিমান তারা, যারা বিপদ-আপদ, দুঃখ-কষ্ট দেখে বিচলিত হন না, মহান রবের কাছে সোনালি ভোরের প্রত্যাশায় চোখ ভিজিয়ে, বুক ভিজিয়ে দুআ করতে থাকেন। কারণ, তারা জানেন এ বিপদ একদিন কেটে যাবেই। হতাশার জীবনে আশার আলো ফুটবেই। পবিত্র কুরআনে সে কথাটিই উচ্চারিত হয়েছে বারবার।
আল্লাহ তাআলা বলেন, সুতরাং কষ্টের সাথেই রয়েছে সুখ। নিশ্চয়ই কষ্টের সাথেই রয়েছে সুখ। [সুরা আলাম নাশরাহ : ৫-৬]

দুঃখের পাহাড় দেখে যারা ভেঙে পড়েন, কষ্টের ভয়াল রূপ দেখে যারা মুষড়ে যান, তাদের জন্য এ আয়াত দুটি অবশ্যই আশার আলো দেখাবে। বাস্তবতা হলো কোনো দুঃখই চিরস্থায়ী নয়, যেমন চিরস্থায়ী নয় রাতের আঁধার, আকাশের কালো মেঘ।প্রকৃতির এসব বিষয় নিয়েও যদি কেউ চিন্তা-ভাবনা করে, তবে খুব সহজেই সে বুঝতে পারবে।

আমরা অনেকেই দুঃখের ঢেউ দেখে হতাশায় মুষড়ে পড়ি। কষ্টের তীব্রতা সহ্য করতে না পেরে কেউ কেউ আত্মহত্যা পর্যন্ত করে ফেলি।আবার কেউ বিদ্রোহী হয়ে পাপের পথে পা বাড়াই। এসবের কোনোটাই বুদ্ধিমানের কাজ নয়! বুদ্ধিমানের কাজ হলো, ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মুকাবেলা করা। শত কষ্টেও আশায় বুক বাঁধা। এই বিশ্বাস লালন করা যে, একদিন এ অন্ধকার কেটে গিয়ে ভোর আসবেই। কষ্টের জীবনে আলো ফুটবেই।

পবিত্র কুরআনে আল্লাহ বলেন, হে আমার বান্দাগণ! যারা নিজেদের ওপর বাড়াবাড়ি করেছ, তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না। অবশ্যই আল্লাহ সকল পাপ ক্ষমা করে দেবেন। নিশ্চয়ই তিনি ক্ষমাশীল, পরম দয়ালু। [সুরা জুমার : ৫৩]

তাই আসুন! আমাদের দুঃখের জীবনে আশার বীজ রোপণ করি! একদিন এ বীজ মহীরুহে পরিণত হয়ে আমাদের সব কষ্টের অবসান ঘটাবেই ইনশাআল্লাহ।

পাঠক, বইটি আপনারা রকমারি কিংবা বইবাজার.কম থেকে থেকে অনলাইনে সংগ্রহ করতে পারবেন।