#তাম্বীহুল_গাফিলীন_বই_পরিচিতি
যুগের পর যুগ মানুষের হৃদয়ের পরিশুদ্ধি ও আত্মার খােরাক হিসেবে ব্যাপকভাবে সমাদৃত হয়ে আসছে কালজয়ী এই কিতাবটি । এর পূর্ণ নাম : “ তাম্বীহুল গাফিলীন | আহাদীসি সাইয়্যিদিল আম্বিয়া ওয়াল মুরসালীন ” । ' নাম থেকে স্পষ্টই বােঝা যায় যে , এটি হাদীসভি ত্তিক একটি নসীহতের কিতাব । ইমাম সমরকন্দী রহ . এই কিতাবের প্রতিটি অধ্যায়ে এত বিশাল পরিমাণ হাদীস ও আছার সংকলন করেছেন , যা । প্রতিটি পাঠকের কাছে হাদীসশাস্ত্রে তার সমুদ্রসম । জ্ঞানের পরিচয় করিয়ে দেয় । এর অসাধারণ ইলমী ও জ্ঞানগত মর্যাদার আরাে একটি কারণ , এটি কোরআনুল কারীমের বিষয়ভিত্তিক আয়াতের তাফসীরে পরিপূর্ণ । ইলমে তাফসীরেও যে ফকীহ আবুল লাইস র . অতুলনীয় প্রতিভা ছিলেন , এটি তার প্রকৃষ্ট প্রমাণ । । এই কিতাবে তিনি আলােচনা করেছেন - আমলের এখলাস , মৃত্যু ও মৃত্যুযন্ত্রণা , কবর ও কবরজগতের ভয়াবহ অবস্থাসমূহ , জান্নাত ও এর নেয়ামতসমূহ , জাহান্নাম ও এর শাস্তিসমূহ ইত্যাদি বিষয়ে । একইভাবে তিনি মানুষকে তাম্বীহ ( সতর্ক ) করেছেন পবিত্রতা , ভালােভাবে ওযু করা , নামাযের মধ্যে খুশু - খুযু অর্জন , রােযায় এখলাস বজায় রাখা , যাকাত প্রদানে সচেতনতা , ফরজ হজ্জ আদায়ে সচেষ্ট হওয়া , জিহাদ ফী সাবিলিল্লাহ - এ অংশগ্রহণ । করা ইত্যাদি আমলের প্রতি । বহু হৃদয়ের বদ্ধ দুয়ার খুলে দিয়েছে এই কিতাবটি । বহু পথহারা মানুষের পথের দিশা হয়েছে এই গ্রন্থটি । আমলী ' যিন্দেগী গঠনের দুর্লভ পাথেয় রয়েছে এই ইতিহাস খ্যাত গ্রন্থটিতে । ।

#লেখক_পরিচিতি
তাম্বীহুল গাফিলীন কিতাবের লেখক ইমাম নসর বিন । মুহাম্মাদ বিন আহমাদ বিন ইবরাহীম আবুল লাইস । সমরকন্দী রহ . ছিলেন একাধারে একজন বরেণ্য । ফকীহ , মুহাদ্দিস ও আবেদ - যাহেদ ব্যক্তিত্ব । তাঁর উপাধী ছিল ‘ ইমামুল হুদা ' । বহু প্রসিদ্ধ ও কালজয়ী । গ্রন্থের রচয়িতা ছিলেন তিনি । ইমাম আবু জাফর । হিন্দাওয়ানী বলখী ( মু . ৩৬২ হি . ) - এর কাছে তিনি । ইলমে ফিকহ হাসিল করেন , যিনি তাঁর অনুপম । ফিকহী দক্ষতার কারণে “ আবু হানীফা আস - সগীর ” । নামে প্রসিদ্ধ ছিলেন । হাদীসের ইলম গ্রহণ করেন । ইমাম মুহাম্মাদ বিন ফযল বিন আনীফ আল - বুখারী ’ র । কাছে । আল্লামা সমরকন্দী ’ র শিষ্যত্ব লাভ করেন । যারা , তাদের মধ্যে অন্যতম ছিলেন বিশিষ্ট মুহাদ্দিস । ইমাম আবু বকর মুহাম্মাদ বিন আবদুর রহীম । আত - তিরমিযী ( রাহিমাহুমুল্লাহ ) । তিনি জীবনভর অক্লান্ত - অবিশ্রান্তভাবে কোরআনুল । কারীম , তাফসীর , ফিকহ ও উসূলে ফিকহ , ইসলামী আকিদা - বিশ্বাস ও সংশ্লিষ্ট ইলমসমূহ শেখা ও । শেখানাে , মহৎ ব্যক্তিদের জীবনী সংগ্রহ ইত্যাদি । মহকর্মে ব্রতী ছিলেন । তাঁর মূল্যবান সেসব রচনাব লীর মধ্যে উল্লেখযােগ্য হচ্ছে : তাফসীরুল কুরআনিল । কারীম , উমদাতুল আকায়েদ , বুসতানুল আরিফীন , তাম্বীহুল গাফেলীন , উক্বাতু আহলিল কাবাইর , । মুখতালিফুর রিওয়ায়াহ , শিরআতুল ইসলাম , খাযান তুল ফিকহ , রিসালাহ ফী উসূলিদ দীন , শারহুল । জামিয়িস সগীর , উয়ুনুল মাসাইল , দাকায়িকুল আখবার , মুখতালিফুর রিওয়ায়াহ , আন - নাওয়াযিল ।
ইত্যাদি । তিনি তার বক্তব্য ও বিশাল রচনাভাণ্ডারের মাধ্যমে । মানুষের কাছে দীনের আহ্বান পৌঁছে দিয়েছেন । ।
দীনী নসীহতের কিতাব রচনার ইতিহাসে তিনি । ছিলেন পথিকৃৎ এর ভূমিকায় । এ - ময়দানের বহু ।
বিখ্যাত ব্যক্তিদের আকাবিরদের অন্তর্ভুক্ত ছিলেন । তিনি ।
যেমন : ইমাম আবু তালিব মাক্কী ( ৩৮৬ হি . ) , ইমাম গাজালী ( ৫০৫ হি . ) , ইমাম ইবনুল জাওযী ।
( ৫৯৭ হি . ) , ইমাম কুরতুবী ( ৬৭১ হি . ) , ইমাম ইবনে ।
রজব হাম্বলী ( ৭৯৫ হি . ) প্রমুখ ।

বইঃতাম্বীহুল গাফিলীন ( পথহারাদের পথের দিশা )
রচনাঃইমাম আবুল লাইস নসর বিন মুহাম্মাদ হানাফী সমরকন্দী রহ . ( ইন্তিকাল : ৩৭৫ হিজরী )
অনুবাদঃ মুফতী মুহাম্মাদ আল - আমিন নূরী ফাযেল , দারুল উলূম
মুঈনুল ইসলাম , হাটহাজারী ( আরবী বিশ্ববিদ্যালয় ) চট্টগ্রাম । সম্পাদনাঃ মাওলানা নুরুল হাসান ইবনে মুখতার মুতাখাসসিস ফিল ফিকহি ওয়াল হাদীস
প্রকাশনায়ঃ আনােয়ার লাইব্রেরী
মূল্যঃ ৳৮০০ টাকা

🖱 যেভাবে অর্ডার করবেনঃ
আপনার নাম ঠিকানা ও মোবাইল নম্বর লিখে মেসেজ করুন।
আমাদের পেইজে
মেসেঞ্জারে- m.me/kureghor.com.bd
অথবা কল করুন ☎ 01918889116