[বই রিভিউ]
তাফসীরে তাওযীহুল কুরআন
-- শাইখুল ইসলাম মুফতি তাকি উসমানী
-----------------------------------------
অনেকেই চান পবিত্র কুরআন অর্থসহ বুঝে পড়তে আবার একই সাথে বড় তাফসীর গ্রন্থ পড়তেও ধৈর্য ধরে রাখতে পারেন না বা সময় বের করতে পারেন না, তাদের জন্য তাফসীরে তাওযীহুল কুরআন একটি উত্তম পছন্দ হতে পারে। একদিকে প্রচলিত অর্থসহ কুরআন পড়ে অর্থ বুঝা আসলেই কঠিন, কেননা শুধুমাত্র বঙ্গানুবাদ দেখে সব আয়াতের অর্থ, শানে নুযুল বুঝা এক কথায় অসম্ভব। অপরদিকে বড় আকারের তাফসীর গ্রন্থ অনেকেই সময় ও ধৈর্যের অভাবে নিয়মিত পড়তে পারেন না।
.
এই দুই সমস্যার মাঝে সেতুবন্ধন করেছে তাফসীরে তাওযীহুল কুরআন। এই তাফসীর গ্রন্থের একটি বিশেষ দিক হল আয়াতের পাশেই বাংলা অনুবাদ দেয়া আর প্রয়োজনীয় জায়গায় ব্যাখ্যাসহ দেয়া হয়েছে। বিভিন্ন আয়াতের শানে নুযুল বর্ণনা করা হয়েছে যা একজন সাধারণ মানুষের পক্ষে সহজবোধ্য। বিস্তারিত ব্যাখ্যা আর তাত্বিক কথা দিয়ে কলেবর বৃদ্ধি করা হয়নি। বড় বড় তাফসীর গ্রন্থ থেকে ছাঁকা ছাঁকা কথা পরিবেশনের চেষ্টা করা হয়েছে, যা লেখকের বিপুল পড়াশোনার মাধ্যমে অর্জিত হয়েছে, তাফসীরের ভূমিকায় লেখকের কথা থেকেই তা প্রতীয়মান। যেসব আয়াতের ক্ষেত্রে বিস্তারিত ব্যাখ্যার প্রয়োজন রয়েছে সেসব আয়াতের ক্ষেত্রে বিস্তারিত ব্যাখ্যা করা হয়েছে যেন কারো বুঝতে অসুবিধা না হয়। আর লেখকের বিশ্বব্যাপী পরিচিতি এই কিতাবের গ্রহণযোগ্যতাকে আরও বাড়িয়ে দিয়েছে। তাই বলব যারা কুরআনের অর্থ বুঝতে চান তারা সাধারণ বঙ্গানুবাদসহ কুরআন না কিনে এই সংক্ষিপ্ত তাফসীরটি কিনে পড়তে পারেন। এতে একদিকে অর্থ জানাও হয়ে যাবে, অপরদিকে শানে নুযূল ও সংক্ষিপ্ত তাফসীরও জানা যাবে।
.
লেখক পরিচিতঃ শাইখুল ইসলাম মুফতি তাকি উসমানী বর্তমান জামানার একজন প্রসিদ্ধ আলিম যার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা সারা দুনিয়াব্যাপী। তিনি পাকিস্তানের দারুল উলুম করাচির নায়েবে মুহতামিম। ইলমের বিভিন্ন শাখায় উনার অগাধ পান্ডিত্য ও অপরিসীম অবদানের স্বীকৃতিসরূপ উনাকে শাইখুল ইসলাম উপাধিতে ভূষিত করা হয়। উনার রচিত বইয়ের মাঝে শ'য়ের অধিক বই বাংলা ভাষায় অনূদিত হয়েছে।
.
অনুবাদকের পরিচয়ঃ মাওলানা আবুল বাশার মুহাম্মাদ সাইফুল ইসলাম দেশের একজন স্বনামধন্য আলিম যিনি জামিয়াতুল উলুমিল ইসলামিয়া মাদ্রাসায় শাইখুল হাদিস হিসেবে দায়িত্বরত আছেন।
গ্রন্থ পরিচিতঃ এই তাফসীর গ্রন্থটি তিন খন্ডে বিভক্ত। মূল উর্দু প্রথম প্রকাশিত হয় ২০০৯ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারি মাসে। অতি অল্প সময়েই এ তাফসির পাকিস্তান, ভারত ও বাংলাদেশের অভিজ্ঞ উলামায়ে কেরামের হাতে পৌঁছে যায় এবং অনেকেই প্রয়োজনীয় এই জ্ঞানগর্ভ দ্বীনি খেদমতের কারণে মূল লেখককে শুভেচ্ছা জানিয়ে চিঠি লেখেন। মাত্র কয়েক মাসের মধ্যেই এ তাফসির উপমহাদেশের উলামা, তালাবা, ইমাম, খতিব, ওয়ায়েজ ও সাধারণ মানুষের মধ্যে ব্যাপক সাড়া জাগায়। বিশেষত মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে এ তাফসির ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। ফলে কয়েক মাসের ব্যবধানেই এর কয়েকটি মুদ্রণ শেষ হয়ে যায়।
১ম ও ৩য় খন্ডের ভূমিকায় দেশের শীর্ষস্থানীয় মুহাদ্দিস মাওলানা আব্দুল মালেক সাহেবের কুরকান অধ্যয়নের মূলনীতি নিয়ে আলোচনা রয়েছে। আমাদের উপর কুরআন মাজিদের হক, কুরআন মাজিদের তালিম ও তাদাব্বুরকে ব্যাপক ও সহজ করার ক্ষেত্রে উলামায়ে কিরামের ভূমিকা, কুরআন বুঝার চেষ্টা ও কিছু নিয়ম কানুন নিয়ে শাইখ আব্দুল মালেক সাহেবের আলোচনাটি গঠিত এবং তারই তত্ত্বাবধানে একদল অভিজ্ঞ আলেমে দ্বীন দ্বারা প্রুফ সংশোধনের ব্যবস্থা গ্রহণ করেন, যা এ তাফসিরের মানকে আরো উন্নত করেছে। আল্লাহ পাক তাকে জাযায়ে খায়ের দান করুন।
.
তাফসীরের ১ম খন্ডে সূরা ফাতিহা থেকে সূরা তাওবা, ২য় খন্ডে সূরা ইউনুস থেকে সূরা আনকাবুত, ৩য় খন্ডে সূরা রুম থেকে সূরা নাস পর্যন্ত আলোচনা রয়েছে।
.
[রিভিউ লেখক : Ibn Mukter ]
.
বইয়ের নামঃ তাফসীরে তাওযীহুল কুরআন
লেখকঃ শাইখুল ইসলাম মুফতি তাকি উসমানী
অনুবাদঃ মাওলানা আবুল বাশার মুহাম্মাদ সাইফুল ইসলাম
প্রকাশনীঃ মাকতাবাতুল আশরাফ
মূল্যঃ তিন খন্ড একত্রে ১৩০০ টাকা
ঘরে বসে বইটি পেতে অর্ডার করুন