#উসমানি_সাম্রাজ্যের_ইতিহাস_বইয়ের_প্রিভিউ_প্রতিযোগিতা

আত্মকথন----------------------

* পরিচয় পর্বঃ
আমার নাম-
'THE OTOMAN EMPIRE' 'উসমানি সাম্রাজ্যের ইতিহাস'।
"আদ-দাওলাতুল উসমানিয়্যাহ আওয়ামিনুল নুহুদ ওয়া আসবাবুস সুকুত" নামক গ্রন্থ থেকে আমার রূপান্তর ঘটেছে আপনাদের মাতৃভাষা বাংলায়।

আপনাদের বলব ইসলামি সোনালী যুগের অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায় উসমানি সাম্রাজ্যের গৌরবময় স্মৃতিকথা। আব্বাসীয় খিলাফত যখন নামেমাত্র ইসলামি সাম্রাজ্যের প্রতিনিধিত্ব করছিল, তাতারীদের হিংস্রতায় যখন আতংকিত গোটা বিশ্ব, সেলজুক সাম্রাজ্য যখন নিজেদের অস্তিত্ব হারাবার দ্বারপ্রান্তে, এমনি এক দূর্যোগময় মূহুর্তে মুসলিম জাতির কান্ডারি হয়ে আত্মপ্রকাশ করে একদল নিষ্ঠাবান বীর সেনানি। হাল ধরে ইসলামি খেলাফতের। শুরু হয় উসমানি খিলাফতের পথচলা। যার স্বপ্নদ্রষ্টা ছিলেন গাজী আর্তুগ্রুল এবং বাস্তবায়নকারী ছিলেন সুলতান প্রথম উসমান। ইতিহাসে যা অটোমান সাম্রাজ্য নামে চির অমর হয়ে আছে।

* কেন এলাম আপনাদের মাঝে?
প্রিয় মুহাম্মদ পাবলিকেশনকে নতুন করে পরিচয় করিয়ে দেবার কিছু নেই। বেস্ট সেলার এক 'মুহাম্মদ আল-ফাতিহ'ই তাকে ব্যাপক পরিচিতি এনে দিয়েছে পাঠকমহলে। বইটি বলেছে মুহাম্মদ আল-ফাতিহর কথা। ভালোবাসা অর্জন করে নিয়েছে সে আপনাদের। তবে জানেন কী, সে আমার ভেতরে থাকা বিস্তর আলোচনার কীয়দাংশ উপস্থাপন করেছিল আপনাদের সামনে। তবে অনেক পাঠকের মনেই নানা প্রশ্ন ছিল, অনেক 'কী-কেন-কীভাবে' ছিল। শুরু -শেষের শূণ্যতা ছিল। গোটা উসমানি সাম্রাজ্যের ইতিহাস জানার তীব্র আগ্রহ জন্মে ছিল। সেসব শূণ্যতা পূর্ণতায় রুপ দিতেই আমি এসেছি আপনাদের সামনে। আপনাদের শুনাব উসমানি সাম্রাজ্যের ৪০০ বছরের গৌরবময় ইতিহাস।

* শিল্পী ও তার শিল্পের বৈশিষ্ট্যঃ
আমার জাগতিক স্রষ্টা ইতিহাসপ্রেমী প্রতিজন পাঠকের সুপ্রিয় ও সুপরিচিত মুখ ড. আলী সাল্লাবি। তার ইতিহাস বর্ণনার উৎকর্ষতা মুগ্ধ করে যে-কোনো পাঠককে। মিটায় প্রকৃত ইতিহাস অনুসন্ধানীর তৃষ্ণা। ইতিহাসের খুঁটিনাটি বিষয় তুলে আনা, সেগুলোর কারণ ও ফলাফল বিশ্লেষণ করা এবং কুরআন সুন্নাহর দাড়িপাল্লায় রেখে সেগুলোর মান নির্ণয় করা তার ইতিহাস বিষয়ক গ্রন্থাদির প্রধান বৈশিষ্ট। একজন প্রকৃত ইতিহাস পাঠক মূলত এসবই চান একটি বই থেকে। আমিও এর ব্যতিক্রম নই।

* ফিরে দেখাঃ
উসমানি সাম্রাজ্যের গৌরবময় ইতিহাসে গা জলতো ইসলামবিদ্বেষীদের। তাই তারা উসমানি সাম্রাজ্যের ইতিহাস বিকৃতিকে নিজেদের অন্যতম প্রধান লক্ষ্য স্থীর করে নিয়েছিল। তাদের বিকৃত লেখনির প্রভাব পড়ে মুসলিম লেখকপাড়ায়ও। তাই মুসলিম সমাজের উচ্চতর গবেষক থেকে নিয়ে জনসাধারণ --অনেকের মনমগজেই জেঁকে বসে এসব বিকৃত ইতিহাস। নানা অপব্যখ্যার চাদর পরিয়ে উসমানি সাম্রাজ্যের ইতিহাস কলংকিত করার কাজটি তারা খুব গুরুত্বের সাথেই চালিয়ে গেছে এবং অনেক ক্ষেত্রে তাদেরকে সফলই বলা চলে।

তবে যুগে যুগে নিষ্ঠাবান ইসলামপ্রিয় ইতিহাসবিদগণ এসব সংশয় নিরসন ও বিকৃতির বিরূদ্ধে কলম ধরেছেন। মানুষের সামনে প্রকৃত ইতিহাস তুলে ধরেছেন। এরই ধারাবাহিকতায় আলি সাল্লাবিও চাইলেন সেসব মহান লোকদের তালিকায় নিজের নামটা লেখাতে। সেই প্রচেষ্টার ফলাফলই এই আমি।

* আমাকে কেন পড়বেন?
ইসলামি জনপদকে মিটিয়ে দেওয়ার লক্ষ্যে জাতীয়তাবাদী ও ধর্মনিরপেক্ষবাদীদের পক্ষ থেকে ইসলামি ইতিহাসে যেই আঘাত করা হয়েছে তার আরোগ্য লাভে আমি হব কার্যকরী ঔষধ। আমি তুলে ধরব আপনাদের সামনে উসমানি সাম্রাজ্যের ধারাবাহিক প্রামাণ্য ইতিহাস। প্রকৃত ইতিহাস। যাতে থাকবে না কোনো সংশয়ের লেশ। পাশাপাশি যেসব জায়গায় যেই কায়দায় ইসলামবিদ্বেষীরা বিকৃতি ঘটিয়েছে সেসবের পরিস্কার উল্লেখসহ খন্ডন করেছেন সাল্লাবি। এটাই আমার ভেতরের সবচে উল্লেখযোগ্য বৈশিষ্ট। নির্ভেজাল ইতিহাস, সাথে ভেজালগুলো চিহ্নিতকরণ সহ সমুচিত জবাব।

আমি সাল্লাবির ইসলামি ইতিহাসের পাতা সিরিজের ষষ্ঠ সন্তান। উসমানি সাম্রাজ্যের 'উত্থান টু পতন' পুরো ৪০০ বছরের ইতিহাস বলব আমি আপনাদের। বলব তুর্কীদের পরিচয়, পূর্বপুরুষ ও শাসকদের জীবনকথা। তুলে ধরব পুরো সময়টার ধর্মীয় উন্নতি ও অবনতির বর্ণনা। শুনাব তাদের বীরত্বের গল্প, ইনসাফের গল্প, রাজ্য পরিচালনার গৌরবময় গল্প। ওহাবি আন্দোলন, মুহাম্মদ আলি, ধর্মনিরপেক্ষ রাষ্ট্র --সব ইতিহাসই বলব আমি আপনাদের। দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে আপনাদের শুনাব ইসলামের এত দীর্ঘ সময়ের প্রতিনিধিত্বকারী সাম্রাজ্যটির পতনের প্রকৃত ইতিহাসও। পক্ষপাতিত্ব করে ইতিহাস টানব না। নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতেই বলে যাব মুসলিম উম্মাহর পতনের ইতিহাস। কেবল তাদের প্রশংসার ফুলঝুড়ি ছড়াব এমনটা ভেবে থাকলে ভাবনায় পরিবর্তন আনুন! সমালোচকের চশমা পরে তাদের অবহেলা, দূর্বলতা ও অধপতনের নানাবিধ উল্লেখযোগ্য দিকগুলোও আপনাদের বলব নির্দ্বিধায়। না না, জগাখিচুড়ি করে ভোলভাল বলে ভাগব না। ক্লিয়ারলি সব খুলে বলব। ইসলামি ইতিহাসের বিকৃতি! সয়ে নেওয়া বড় দায়।

*আমার সাজসজ্জাঃ
লেখক সাল্লাবি আমাকে সাজিয়েছেন সাতটি অধ্যায়ে। বর্ননার ধরাবাহিকতায় সৌন্দর্য ধরে রাখতে এবং পাঠকের মনোযোগ আকর্ষণ করতে আমি এই সাতটি বড় বড় অধ্যায়ের অধীনে অনেকগুলো ছোট ছোট পরিচ্ছেদ এনে শুনাব আপনাদেরকে উসমানিদের সেসব গৌরবগাঁথা ইতিহাস। কেবলই ইতিহাস বলে যাব না, বলে যাব এমন ভঙ্গিতে যে, আমার পরতে পরতে পাঠক খুঁজে পাবে সেসব ইতিহাস থেকে শিক্ষা ও করণীয়।
আমার ছাপা, কালার, ডিজাইন, বাঁধাই সবকিছুই এতটা উন্নত যে, যে কেউ দেখলে ইতিহাস বিষয়ক বই হওয়াতে পড়ার ইচ্ছা না থাকলেও বুকসেল্ফের সৌন্দর্য বাড়াতে হলেও ঘরে নিতে মন চাইবে।

* এখনো কী নিয়ে ভাবছেন? আমার আরবি থেকে বাংলায় রূপান্তরের কারিগর নিয়ে? ভাবার কিছু নেই। কাজী আবুল কালাম সিদ্দিক এবং মাহদি হাসান --এদুজনকে আপনাদের সাথে নতুন করে পরিচয় করাতে হবে না বলে আমার বিশ্বাস। আপনাদের সবার কাছেই তারা ব্যাপক জনপ্রিয় ও গ্রহণযোগ্য। তার উপর আছে আহসান ইলিয়াস ও সালমান মোহাম্মদ সাহেবের সম্পাদনা। নূরুন আ'লা নূর।

অনেক কথা বলে ফেললাম তাই না? আসলেই, একটু বেশিই বলে ফেললাম। আমিও হাপিয়ে উঠেছি, আপনারাও নিশ্চয় ক্লান্ত হয়ে পড়েছেন? আচ্ছা, আজ এতটুকুই থাক। তবে পেটে অনেক কথা জমে আছে। বাকী কথা হবে আপনাদের সাথে সামনাসামনি বসে। দূর থেকে আর কতো! শুভ কামনা সবার জন্য!

ওহ! আমার একনজরে পরিচয়টা জেনে নিলে আমাকে চিনতে আরো সুবিধা হবে আপনাদের।

আমি: দ্য অটোমান এম্পায়ার : উসমানি সাম্রাজ্যের ইতিহাস
আরবিঃ আদ-দাওলাতুল উসমানিয়্যাহ আওয়ামিনুল নুহুদ ওয়া আসবাবুস সুকুত
মূল লেখক : ড. আলি মুহাম্মদ সাল্লাবি
ভাষান্তর : কাজী আবুল কালাম সিদ্দীক, Mahdi Hasan
সম্পাদক : Ahsan Elias ও Salman Mohammad
কলেবর : ৭৫২
মুদ্রিত মূল্য : ৮০০৳

প্রকাশনী : মুহাম্মদ পাবলিকেশন
প্রাপ্তিস্থান : মুহাম্মদ পাবলিকেশনের ফেজবুক পেজ সহ