" রুহামা পাবলিকেশন বিশেষ রিভিউ প্রতিযোগিতা

                              [ রিভিউ নংঃ ১০ ]

                              [ আদর্শ মুসলিম ]

আদর্শ মুসলিম তিনিই, যিনি সবার অনুসরণযোগ্য। ইসলামী জীবন ব্যবস্থায় যিনি হবেন অন্য সবার অনুসৃত। নিজের পথচলা হবে সম্পূর্ণ ইসলামী শরীআর মাপকাঠি মেনে, আর অন্যরা মাপকাঠি মেনে চলবে তাকে। তাকেই বলা হয় আদর্শ মুসলিম, যার চলনে-বলনে খুঁজে পাওয়া যায় ইসলামি আদর্শের রূপরেখা।

তবে এমন একজন মানুষ হওয়া কী খুব সহজ? আমরা ক'জন আছি আমাদের এই যমানায় এমন আদর্শ হওয়ার যোগ্য? তাই বলে কী ইসলাম আমাদের ব্যক্তিজীবন গঠনের রূপরেখা বলে দেয়নি? ইসলাম বলেছে, তবে আমাদের আত্মভোলা মন তাতে কান দেয়নি। ইসলামের বলে দেয়া রুপরেখা এবং আমাদের বাস্তব জীবনচিত্রে আজ হাজার মাইলের তফাৎ। প্রতিজন 'অন্য' মিলেই একটি সমাজ গঠিত হয়। তাই আমরা প্রতিজন যদি ব্যক্তিজীবনে ইসলামি আদর্শের বাস্তবায়ন ঘটানোর দৃঢ়প্রতিজ্ঞা করি তবেই আমাদের সমাজগুলো আদর্শিক সমাজে রূপ নিতে পারে। তাহলে আমরা দেখতে পাব ইসলামের সোনালী অতীতের এক বাস্তবচিত্র। আমাদের এই নোংরা সমাজটাও রূপান্তর হতে পারে জান্নাতসদৃশ শান্তির পরিবেশে।

সবাই অবশ্য একথা স্বীকার করে যে, জীবনের প্রতিটা ক্ষেত্রে ইসলামি জীবনব্যবস্থার সঠিক বাস্তবায়ন ঘটাতে পারলে ব্যক্তিক, সামাজিক,রাষ্ট্রীয় শান্তি আসাতে কোনো সংশয় নেই। তবে কিভাবে চলতে হবে ইসলামের পথে? কিভাবে আসতে হবে শান্তির পথে? ইসলামের আলোকে একজন আদর্শ মুসলিমের পরিচয় কেমন হবে, এ বিষয়টি স্পষ্ট করার লক্ষ্যেই সিরিয়ার প্রখ্যাত শাইখ ড. মুহাম্মাদ আলি হাশিমি রহ. মুসলমানদের জীবনসংশ্লিষ্ট বিভিন্ন আয়াত, হাদিস ও আসারের আলোকে রচনা করেছেন বৃহৎ কলেবরের গ্রন্থ ‘শাখসিয়্যাতুল মুসলিম’ বা ‘আদর্শ মুসলিম’। বইটি মুসলিম সমাজের বর্তমান চিত্র পরিবর্তন করতে বড় ভূমিকা রাখতে সক্ষম হবে ইনশাআল্লাহ!।

বর্তমান সময়ে আমরা দ্বীন নিয়ে এক বিষয়ে বাড়াবাড়ি করি তো আরেক বিষয়ে করি ছাড়াছাড়ি। কেউ একাগ্রতার সাথে নামাজ পড়েও মসজিদের দরজাটা পেরিয়েই শুরু করে দেয় অন্যের দোষচর্চা।কেউ ঘরের বাইরে ভালো আচরণের প্রসিদ্ধি অর্জন করতে পারলেও পরিবারে আচরণের ক্ষেত্রে হয় বিচ্যুতির শিকার। কেউ সাধারণদের সাথে সুসম্পর্ক রাখলেও আত্মীয় স্বজনের সাথে পারে না সুসম্পর্ক বজায় রেখে চলতে। বইটি আপনাকে এমন সব ডাবল স্ট্যান্ডার্ড অভ্যাস ও আচরণগুলোকে সামঞ্জস্যপূর্ণ করতে শিখাবে।

প্রভুর সাথে মুসলমানের সম্পর্ক কেমন হবে,
নিজের সাথে মুসলমানের সম্পর্ক কেমন হবে,
পিতা-মাতার সাথে মুসলমানের সম্পর্ক কেমন হবে, স্ত্রীর সাথে মুসলমানের সম্পর্ক কেমন হবে, সন্তানদের সাথে মুসলমানের সম্পর্ক হবে,
আত্মীয়-স্বজনদের সাথে মুসলমানের সম্পর্ক হবে,
প্রতিবেশিদের সাথে মুসলমানদের সম্পর্ক কেমন হবে, ভাই-বন্ধুদের সাথে মুসলমানের সম্পর্ক হবে, সমাজের সাথে মুসলমানদের সম্পর্ক কেমন হবে, ―ইত্যাদি সকল বিষয় সম্পর্কেই বইটিতে উঠে এসেছে বিশদ আলোচনা। যাতে মুসলমানদের সামনে; বিশেষ করে প্র্যাক্টিসিং মুসলমানদের সামনে বিষয়টি স্পষ্ট হয়ে যায় এবং নিজেদের ভুল ও ত্রুটিগুলো উপলব্ধি করে ইসলামের অমীয় সুন্দর চরিত্রে নিজেদের ভূষিত করতে পারে। নিজে হতে পারে একজন আদর্শ মুসলিম।

বইয়ের গুণগত মান নিয়ে কিছু বলতে হবে বলে মনে করি না। প্রিয় রুহামার বই। আর অনুবাদের মানের প্রশ্ন তুলাই তো অমূলক। মুফতী তারেকুজ্জামান দা. বা. করেছেন অনুবাদের কাজ। নামই কথা বলে।

বই : আদর্শ মুসলিম
লেখক : ড. মুহাম্মাদ আলি হাশিমি রহ.
অনুবাদ : মুফতি তারেকুজ্জামান
প্রকাশনা : Ruhama Publication
পৃষ্ঠা সংখ্যা : ৪৯৬
ধরন : হার্ড বাইন্ডিং
মুদ্রিত মূল্য : ৬২০ টাকা
বিক্রয় মূল্য : ২৫% ছাড়ে ৪৬৫ টাকা

#ইসলামি_বই_রিভিউ_প্রতিযোগিতা