#বই_পরিচিতি
বইঃ #মুসলিম_মহীয়সী

মাওলানা ইসহাক মুলতানি পাকিস্তানের একজন খ্যাতিমান আলেম লেখক । তার উর্দু ভাষায় রচিত শ্রমসাধ্য গ্রন্থ মিসালি খাওয়াতিন - এর অনুবাদ এটি । আমাদের আদি নাত হযরত হাওয়া । আলাইহাস সালাম থেকে এ পর্যন্ত অনেক মহীয়সী অতিবাহিত হয়েছেন । তারা অনেক চেষ্টা - সাধনার মাধ্যমে নিজেদেরকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলেছেন । তাদের শুদ্ধ প্রজ্ঞা ও চেতনার মাধ্যমে পৃথিবীকে আলােকিত করেছে । মানুষকে সত্য ও সুন্দরের পথে ডেকেছেন মৃত্যু পর্যন্ত । তারা পৃথিবীতে এমন কিছু মহৎ কাজ করে গেছেন , যে জন্য পৃথিবীর মানুষ এতােদিন পরেও তাদেরকে মনে রাখছে । গ্রন্থটির সাতটি অধ্যায়ে এমন । প্রায় ৩০০ মহীয়সীর জীবনকথা আলােচিত হয়েছে ।
অধ্যায়গুলােতে উঠে এসেছে তাদের বড় হওয়ার রহস্য , জ্ঞানার্জনের প্রতি আগ্রহ , জ্ঞানের গভীরতা , দীনি শিক্ষাবিস্তারে অবদান , জনকল্যাণমূলক কাজ , পর্দা - পুশিদা , স্বামীর খেদমত , সন্তান প্রতিপালন , মানুষের সঙ্গে ব্যবহার , ন্যায়পরায়ণতা , সততা , উদারতা , দানশীলতা , ত্যাগ - সাধনা , আমল - ইবাদত , একনিষ্ঠতা , বিশ্বাস ভরসা , আল্লাহর ভয় , পরকাল ভাবনা ইত্যাদি । পাঠক গ্রন্থটি মনােযােগ দিয়ে পড়লে তাঁদের মতাে জীবন গড়ার প্রেরণা জাগবে আশা করি । ।

#অনুবাদক_পরিচিতি

মাওলানা মুনীরুল ইসলাম । তিনি ১৯৮০ সালের ১১ ফেব্রুয়ারি কুমিল্লার মুরাদনগর উপজেলার জামারামে ভ্রান্ত হণ করেন । নব্বই দশকের শুরুর দিকে ক্যাম্পাসের বড় ভাইদের দেয়ালিকা লেখা দেখতে দেখতে তিনি । লেখতে শুরু করেন । তৎকালীন মাসিক জাগে । মুজাহিদ - এর জানুয়ারি - ১৯৯৫ সংখ্যায় ছাপার হরফে তার প্রথম লেখা প্রশশিত হয় । এরপর থেকে বিভিন্ন জাতীয় পত্র - পত্রিকায় নিয়মিত লিখছেন । তার রচিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা ৪০টির মতো । সাহিত্যের প্রায় সব শাখায় তার বিচরণ রয়েছে । তবে গল্প ও কবিতার প্রতি রয়েছে আলাদা বোক । ইসলাম সংতি নাচনায়ও তার দখল রয়েছে । ইতোমধ্যে বিভিন্ন শিল্পীগোষ্ঠীর কয়েকটি অ্যালবামে তার সংগীত রিলিন্না হয়েছে এবং শ্রোতামহলে বেশ ম্লানপ্রিয়তা পেয়েছে । লেখালেখিতে বিশেষ অবদানের জুন তিনি মাসিক আদর্শ নারী লেখক সম্মাননা - ২০১২ ; সত্যের সন্ধানে লেখক সম্মলন - ২০১৫ , কাব্যকথা জাতীয় সাহিত্য পদক - ২০১৫ সহ অনেক পুরস্কার ও সনদ লম্ভ করেছেন । তিনি ২০০১ সালে বেফাকের অধীনে জামিয়া আরাবিয়া কাসেমুল উলুম কুমিল্লা থেকে দাওরায়ে হাদিস এবং ২০০৪ সালে সোনাকান্দা দরুল দুলা বহুমুখী কামিল মাদরাসা কুমিল্লা থেকে কামিল মাস্টার্স সম্পন্ন । করেন । এছাড়াও লেখালেখি ও সাংবাদিকতা । বিষয়ক বিভিন্ন কোর্স ও কর্মশালায় অংশগ্রহণ করেছেন । এক যুগেরও বেশি সময় তিনি মাসিক আদর্শ নারীর সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন । বর্তমানে তিনি লেখালেখি , সম্পাদনা এবং শিক্ষকতা পেশার সঙ্গে যুক্ত আছেন । তিনি লেখকদের জাতীয় সংগঠন বাংলাদেশ ইসলামী লেখ ফোরাম - এর নির্বাচিত সাধারণ সম্পাদক । -

প্রথম প্রকাশ | ১ জানুয়ারি ২০১৯ ইং
বইঃমুসলিম মহীয়সী
মূল : মাওলানা ইসহাক মুলতানি
অনুবাদ : মাওলানা মুনীরুল ইসলাম
প্রকাশনিঃ আনােয়ার লাইব্রেরী
মূল্য | ৫০০ . ০০ টাকা
ফােন - 01913680010