❝সুবহানাল্লাহ!! যেন শুধু একটি বই নয়!! এ যেন একটি অভিজ্ঞতা!!

আল্লাহ'র দ্বীনের উপর আপোষহীন ভাবে চলার ক্ষেত্রে কারাগারের জগৎ আরেক অনস্বীকার্য বাস্তবতা। যারা ইসলামের আদর্শ লালন করেন এবং যারা তা নির্ভেজাল ভাবে প্রচারের কাজে নিয়োজিত, এমন এই বাস্তবতা সম্পর্কেও স্বচ্ছ ধারণা থাকা উচিত।

এই বইটি শুধু কারাগার জীবনের অত্যাচার, নির্যাতন ও ভয়াবহতাই আলোচনা করেনি বরং সাথে সাথে আমাদের এ শিক্ষাও দেয়, যদি কখনো আমরা এমন পরিস্থিতির শিকার হই (যা আমরা কক্ষনোই কামনা করবো না) তাহলে কিভাবে নিজের ঈমান রক্ষা করে পুরুষের মতো এর মুকাবিলা করতে পারি।

ইতিহাসের চার সময়ের চার জন মহান ব্যক্তির দৃষ্টিকোণ থেকে (যাদের মধ্যে একজন নবী) কারা জীবনের অভিজ্ঞতা ও তা কিভাবে শ্রেষ্ঠ উপায়ে মুকাবিলা করা যায়, আমাদেরকে বলে দেয়া হয়েছে এই বইটিতে। তাঁরা হলেন- সাইয়্যেদুনা ইউসুফ আলাইহিস সালাম, শাইখুল ইসলাম ইমাম ইবনে তাইমিয়্যাহ রাহিমাহুল্লাহ, ইমামে আযম ইমাম আবু হানিফা রাহিমাহুল্লাহ, শায়েখ নাসির আল ফাহাদ ফাকাল্লাহু আসরাহ।

যুগে যুগে আপোষহীন হক্বপন্থীদের সাথে যালিমদের আচরণ সম্পর্কেও আমরা বইটি থেকে জানতে পারবো ইন শা আল্লাহ। কিভাবে তারা যখন হক্বপন্থীদের আর কোনো ভাবে নিজেদের নিয়ন্ত্রণে না আনতে পারে তখনই তাদেরকে কারাগারে নিক্ষেপ করে। বিভিন্ন ধরনের প্রোপাগান্ডা, মিথ্যে জঘন্য অভিযোগ ছড়িয়ে তারা হক্বপন্থীদের জনসাধারণের কাছে গ্রহণযোগ্যতা নষ্ট করে দিতে চায়।

বইটি পড়ছিলাম আর ভাবছিলাম সুবহানাল্লাহ যালিমদের এই একই কর্মনীতি হাজার হাজার বছর ধরে। আর হক্বপন্থীদেরও একই কর্মনীতি। লাশ বের হয়েছে কারাগার থেকে কিন্তু আদর্শ থেকে এক চুল পরিমাণ বিচ্যুতি কেউ ঘটাতে পারে নি। কত নির্যাতন করা হয়েছে, কত ভয় দেখানো হয়েছে, কত কিছুর লোভ দেখানো হয়েছে কিন্তু না, তাঁরা নিজেদের অবস্থানে অটল ছিল। আল্লাহর প্রতি তীব্র ভালোবাসা সৃষ্টি হলে আর তাঁর প্রতিশ্রুত জান্নাতের আকাঙ্ক্ষা মনে সৃষ্টি হলে বুঝি এমনই হয়।

বইটির আরেকটি অসাধারণ দিক হলো পুরো বই জুড়েই শায়েখ প্রসঙ্গক্রমে নিজের কারাজীবনের অভিজ্ঞতা তুলে ধরেছেন যা বইটির সৌন্দর্য আরো হাজার গুন বৃদ্ধি করে দিয়েছে। যখন আপনি উপলব্ধি করতে পারবেন যে যিনি এই ঘটনাগুলো বর্ণনা করছেন তিনি নিজেই একজন মজলুম। তিনি নিজেও জীবনে এ ধাপগুলি অতিক্রম করেছেন। তখন বইটি পড়তে এক অন্যধরনের অভিজ্ঞতা হবে ইন শা আল্লাহ।

আল্লাহ তা'য়ালা বইটির সাথে জড়িত সকল ভাইকে উত্তম প্রতিদান দিন। যেটি মূলত শায়েখের লেকচার ❝University of Yusuf❞ এর অনুবাদ। আল্লাহ তা'আলা শায়েখকে ও তাঁর পরিবারকে হেফাযত করুন। আর অন্যায় ভাবে কারাবন্দী বিশ্বের সকল মুসলমানের ও তাদের পরিবারদের যেন আমরা সর্বদা দু'আয় স্মরণ রাখি। আল্লাহ তা'আলা তাদের মুক্তি ত্বরান্বিত করুন। আমিন।

ইমাম মালিক রহিমাহুল্লাহ বলেছেন, ❝মুসলিমদের যা কিছু আছে তার সবটা দিয়ে হলেও মুসলিম বন্দীদের মুক্ত করা বাধ্যতামূলক। আর এ ব্যাপারে কোনো মতপার্থক্য নেই।❞

সকল প্রশংসা বিশ্বজাহানের একক স্রষ্টা ও প্রতিপালক আল্লাহর!!❞

❝নবী ইউসুফের পাঠশালা❞ নিয়ে এই অসাধারণ রিভিউটি লিখেছেন ভাই মেহরাজ হুসাইন কাউসার। আপনারাও জানাতে পারেন বইটি নিয়ে আপনাদের অনুভূতি, লিখে ফেলতে পারেন সংক্ষিপ্ত রিভিউ ইন-শা-আল্লাহ।

বইঃ নবী ইউসুফের (আঃ) পাঠশালা।
লেখকঃ শাইখ আহমাদ মূসা জিবরীল।
 নির্ধারিত মূল্যঃ ১০০ টাকা।